ডিজিটাল আইডি কার্ডের জন্য অনলাইনে তথ্য প্রদানের ক্ষেত্রে নিম্নে উল্লেখিত বিষয়সমূহ বিশেষভাবে লক্ষনীয়ঃ

(ক) কার্ডের ভিতরে Radio Frequency Communication-এর জন্য সরুধাতব পাতের Antenna বিস্তৃত রয়েছে যা কার্ডটি বাঁকালে, ভাঙলে অথবা উচ্চ তাপ প্রয়োগ করলে বিচ্ছিন্ন হয়ে যেতে এবং কার্ডের কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে, বিধায় কার্ডটি যেন পকেট/মানিব্যাগ/ভ্যানিটিব্যাগে রাখারকারণে বেঁকে অথবা ভেঙ্গে না যায়, সেই দিকে লক্ষ্য রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।
(খ) উচ্চ মাত্রার ইলেক্ট্রো-ম্যাগনেটিক ফিল্ডের সংস্পর্শে আসলে কার্ডটির অভ্যন্তরীণ চিপ নষ্ট হয়ে যেতে পারে।
(গ) আদ্রতা/শরীরের ঘাম/উচ্চচাপে কার্ডের উপরে মুদ্রিত তথ্য মুছে যেতে পারে এবং মুদ্রিত ছবি অস্পষ্ট হয়ে যেতে পারে, বিধায় কভারসহ কার্ড ব্যবহার করলে উক্ত বিষয়ে সতর্ক থাকতে হবে। শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীবৃন্দকে আইডি কার্ড প্রকল্প কর্তৃক বিভাগ/দপ্তরে সরবরাহকৃত বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম সম্বলিত কভার ব্যবহার করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
(ঘ) কার্ডের অভ্যন্তরীণ তথ্য উচ্চ নিরাপত্তা সম্পন্ন যা সহজে পরিবর্তনযোগ্য নয়। অবৈধ ভাবে তথ্য পরিবর্তন অথবা অভ্যন্তরীণ তথ্যপড়ার চেষ্টা করা হলে কার্ডটি স্থায়ীভাবে নষ্ট হয়ে যেতে পারে।
উপরোল্লিখিত কারণে কার্ডের কোন ক্ষতি হলে দায়িত্ব কর্তৃপক্ষ বহন করবে না। অন্যথায় কার্ড প্রদানের এক বছরের মাধ্যে কার্ডের কোন যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা পরিবর্তন করে দেওয়া হবে।

 

স্মার্ট কার্ড প্রজেক্ট কর্তৃপক্ষ

অনলাইন ফরম

কার্ড হারিয়ে গেলে অথবা পদোন্নতি (শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের ক্ষেত্রে) হলে নিম্নলিখিত উপায়ে দরখাস্ত করার মাধ্যমে নতুন কার্ড সংগ্রহ করা যাবে:
১) কার্ডের ফি বাবদ ৪০০/- টাকা অগ্রণী ব্যাংক, রাবি শাখার “RFID Card”নং ০২০০০০২৪৮৪১০২ হিসাবে জমা দিতে হবে।
২) উপরে প্রদত্ত ফরমটি পূরন করে যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ এবং ফি প্রদানের মূল রশিদ সহ নিম্ন ঠিকানায় পাঠানোর ব্যবস্থ করতে হবে।
৩) কার্ড হারিয়ে গেলে থানায় জিডি করতে হবে এবং জিডির কপি দরখাস্তের সাথে সংযুক্ত করতে হবে।

অনলাইন ফরম

১) অনলাইনে প্রদত্ত তথ্যই চুড়ান্ত বলে গণ্য হবে।
২) ফরম পূরনের জন্য অন্যান্য তথ্যের সাথে (ক)পাসপোর্ট সাইজের সদ্যতোলা Studio Quality রঙ্গিনছবি (jpg ফরমেটের ৩০০x৪০০ pixel সাইজ) এবং (খ) আবেদনকারীর স্বাক্ষর (jpg ফরমেটের 200x500 pixel সাইজ)আপলোড করতে হবে।
৩) অনলাইনে যথাযথভাবে তথ্য প্রদান (Submit)-এর পর প্রাপ্ত PDFফরমটি A4 সাইজের অফসেট কাগজে প্রিন্ট নিয়ে আবেদনকারী নিজে স্বাক্ষর করবেন এবং যথাস্থানে অফিস প্রধানের সীলসহ স্বাক্ষর গ্রহন করে নিম্ন ঠিকানায় প্রেরনের ব্যবস্থা করবেন।
৪) অনলাইনে প্রদানকৃত পাসওয়ার্ডের মাধ্যমে পরবর্তীতে PDF ফরমটি প্রিন্ট নেওয়া যাবে।

অনলাইন ফরম

১) অনলাইনে প্রদত্ত তথ্যই চুড়ান্ত বলে গণ্য হবে।
২) ফরম পূরনের জন্য অন্যান্য তথ্যের সাথে (ক)পাসপোর্ট সাইজের সদ্যতোলা Studio Quality রঙ্গিনছবি (jpg ফরমেটের ৩০০x৪০০ pixel সাইজ) আপলোড এবং (খ) রক্তের গ্রুপ, HSC/সমমানের পরীক্ষার রোল ও রেজিস্ট্রেশন নম্বর প্রদান করতে হবে।
৩) অনলাইনে যথাযথভাবে পূরনকৃত ফরমটি A4 সাইজের অফসেট কাগজে প্রিন্ট নিয়ে আবেদনকারী নিজে স্বাক্ষর করে যথাস্থানে বিভাগ/ইন্সটিটিউট প্রধানের সীলসহ স্বাক্ষর গ্রহন করবেন এবং উক্ত ফরমের সাথে RFID Card বাবদ ৪০০ (চারশত) টাকা জমা সম্বলিত ভর্তির পে-ইন-স্লিপ এর সত্যায়িত ফটোকপি যুক্ত করে নিম্ন ঠিকানায় প্রেরন করবেন।
৪) এমফিল/পিএইচডি ফেলোদের ক্ষেত্রে কার্ডের ফি ৪০০ (চারশত) টাকা অগ্রনী ব্যাংক, রা.বি. শাখার “RFID Card”নং ০২০০০০২৪৮৪১০২ হিসাবে হিসাবে জমা দিয়ে তার মূল রশিদ উক্ত ফরমের সাথে জমা দিতে হবে।
৫) ২০১৩-২০১৪ এবং তার পরবর্তী শিক্ষাবর্ষে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ফরম পূরন করার প্রয়োজন নাই।

আবেদন ফরম পাঠানোর ঠিকানা:
Center for Industrial Collaboration
Dept.of Computer Science and Engineering
Room #123, 4th Science Building, RU
Helpline: 01791-450217